ঐতিহ্যবাহী খাবার মহিষের দধির জন্য বিখ্যাত নোয়াখালীর চাপরাশিরহাট

ঐতিহ্যবাহী খাবার মহিষের দধির জন্য বিখ্যাত নোয়াখালীর চাপরাশিরহাট

বিশেষ করে বিয়ে বা যে কোন বড় অনুষ্ঠানের দধি সর্বরাহ করা হয় এই বাজার থেকে। কোম্পানীগঞ্জ উপজেলা প্রত্যন্ত অঞ্চল থেকে মহিষের দুধ সংগ্রহ করে পক্রিয়াজাতের মাধ্যমে দধি তৈরী করা হয়। চরহাজারী, মুসাপুর ,রামপুর ও চরএলাহীতে ৬০টি খামারে প্রায় কয়েক হাজাররের মত মহিষ রয়েছে।

প্রতিদিন গড়ে ১০,০০০ লিটার দুধ উক্ত খামারগুলোতে উৎপাদিত হয়। এখানকার মহিষের দধি ফেনী, নোয়াখালী, ঢাকা চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়। উৎপাদিত মহিষের দধি খুবই সুস্বাদু বিদায় বিভিন্ন অঞ্চল থেকে লোকজন চাপরাশিরহাট বাজারে দধি নেওয়ার জন্য ভিড় জমায়।

এছাড়া নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট, সুবর্নচর উপজেলায়ও মহিষের দধি পাওয়া যায়। তবে জেলার মধ্যে চাপরাশিরহাট এর দধির আলাদা কদর রয়েছে।

দধি সকল সামাজিক, পারিবারিক ও ঘরোয়া ভোজে থাকতেই হবে। খাবার তালিকায় জনপ্রিয় এই খাদ্যটি না থাকলে সামাজিকতা পরিপূর্ণ হয়ে উঠে না। এছাড়া খাবার হজমে কাঁচা দুধের দধি বাড়তি সহায়তা করায় এর জনপ্রিয়তা তুঙ্গে। অনেকেই কুটুম বাড়িসহ দূর-দূরান্তের পছন্দের মানুষদের জন্য দধি কিনে নিয়ে যান। এছাড়া দেশের বাইরেও প্রিয়জনদের কাছে দধি পাঠান অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ঢাকা অফিস: ৮৫/১ নয়াপল্টন (৬ষ্ট তলা), মসজিদ গলি, ঢাকা -১০০০।

ইমেইল: info@amarnoakhali.com

ফোন- ০১৮২৪৯০৯০১০