• বুধবার, ২৯ মে ২০২৪, ১১:১৯ অপরাহ্ন
শিরোনাম:
সারাদেশে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে: আবহাওয়া অফিস অবশেষে পরিবারের কাছে ফিরলেন মুক্ত এমভি আবদুল্লাহর নাবিকরা উপজেলা পরিষদ নির্বাচন: নোয়াখালীর ৩ উপজেলায় চলছে জমজমাট প্রচারণা নোবিপ্রবিতে ফলাফল প্রক্রিয়াকরণ সফটওয়্যার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচন: নোয়াখালীর ৩ উপজেলার ৩১ প্রার্থীর মধ্যে নির্বাচনী প্রতীক বরাদ্দ নোয়াখালীতে হাসতাপালের কর্মচারি মারা গেল ডাক্তারের গাফিলতিতে নোয়াখালীতে এসএসসি পরীক্ষায় ফেল করায় কিশোরীর আত্মহত্যা জেলা আ.লীগের সভাপতিকে হারিয়ে উপজেলা চেয়ারম্যান হলেন এমপি পুত্র সাবাব চৌধুরী সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি সময় কাটায় যে দেশের মানুষ বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে বাংলাদেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার: মেঘনা ক্লাউডের কার্যক্রম শুরু

নোয়াখালীতে পাখিদের নিরাপদ অভয়ারণ্য গড়ে তুলতে ব্যতিক্রমী উদ্যোগ

আমার নোয়াখালী ডেস্ক
আপডেটঃ : বুধবার, ১৮ মার্চ, ২০২০
নোয়াখালী পৌর পার্কে পরিবেশ রক্ষায় পাখিদের অভয়ারণ্য
নোয়াখালী পৌর পার্কে পরিবেশ রক্ষায় পাখিদের অভয়ারণ্য

নোয়াখালীতে পাখিদের নিরাপদ অভয়ারণ্য গড়ে তুলতে নোয়াখালী পৌর পার্কের পরিবেশ রক্ষায় পরিচ্ছন্নতা কার্যক্রম ও পার্ককে পাখিদের নিরাপদ অভয়ারণ্য গড়ে তোলার লক্ষে গাছে গাছে পাখির বাসা স্থাপন করা হয়েছে।

নোয়াখালী পৌর পার্কের সৌন্দর্যবর্ধন ও পাখিদের নিরাপদ অভয়ারণ্য গড়ে তোলার লক্ষে জেলার অন্যতম বৃহৎ অনলাইন ভিত্তিক সামাজিক সংগঠন ‘নোয়াখালী পেইজ’ এর উদ্যোগে ‘পরিবেশ রক্ষায় পাখিদের অভয়ারণ্য’ শীর্ষক কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির আওতায় নোয়াখালী পৌর পার্কের পরিবেশ রক্ষায় পরিচ্ছন্নতা কার্যক্রম ও পার্ককে পাখিদের নিরাপদ অভয়ারণ্য গড়ে তোলার লক্ষে গাছে গাছে পাখির বাসা স্থাপন করা হয়েছে। ১৭ মার্চ সকালে জেলা প্রশাসক তন্ময় দাস এ কর্মসূচির উদ্বোধন করেন। এসময় জেলা প্রশাসক বলেন “পাখিদের অভয়ারণ্য হিসেবে নোয়াখালী ছিলো দেশের অন্যতম। হাজার হাজার পাখির কলতানে মুখরিত থাকতো নোয়াখালীর জনপদ। কিন্তু সে সব আজ অনেকটা বিলুপ্তির পথে। নগরায়ন আর শিল্পায়নের পথ ধরে অন্যান্য বড় শহরের মতো এই এলাকাও পাখিদের কলতান মুক্ত হতে শুরু করেছে। এমন সময় নোয়াখালী পেইজের এই উদ্যোগ অত্যন্ত প্রশংসার দাবিদার।”
২০১২ সালে প্রতিষ্ঠিত সংগঠনটির বিভিন্ন জনমুখি কর্মসূচি ও সৃজনশীল উদ্যোগে জেলা প্রশাসক সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। বিশেষ করে বৃহত্তর নোয়াখালীর তিন জেলায় এক কোটি ফলদ বৃক্ষের চারা বিতরণ, রোপন ও রক্ষণাবেক্ষন কর্মসূচি ‘করি গাছ রোপন’ এর ধারাবাহিকতার ভ‚য়সী প্রশংসা করে এ ব্যাপারে সংশ্লিষ্ট সংস্থাগুলির আর্থিক সহযোগিতা কামনা করেন।
সংগঠনের আহŸায়ক তৌহিদুর রহমান মিথুনের সভাপতিত্বে ফারহান ইউসুফের সঞ্চালনায় বক্তব্য রাখেন, যুগ্ম আহŸায়ন মিজান রহমান, আজিম মামুন ও মশিউর রহমান রয়েল।

নোয়াখালীর খবর


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেইসবুকে আমার নোয়াখালী