• শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম:
সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি সময় কাটায় যে দেশের মানুষ বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে বাংলাদেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার: মেঘনা ক্লাউডের কার্যক্রম শুরু নোবিপ্রবির সঙ্গে তুরস্কের পামুক্কালে বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর সেনবাগে ভোর রাতে ঘরে ঢুকে স্ত্রী,কন্যা ও শাশুড়িকে কুপিয়ে জখম বেগমগঞ্জ পার্ক থেকে অস্ত্র’সহ কিশোরগ্যাংয়ের ৫সদস্য আটক এইচ এম ইব্রাহিম এমপিকে জনশক্তি ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত করায় গণসংবর্ধনা বেগমগঞ্জে বাবার জানাজা শেষে ছেলের মৃত্যু  নুর নবী টিপু বিএ (অনার্স) এমএ কে উপজেলা চেয়ারম্যান হিসেবে দেখতে চায় বেগমগঞ্জবাসী পেমেন্ট খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানসমূহকে সম্মাননা দিল ডিজিটাল পেমেন্টে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা ট্রাস্ট সফট বিডি: বাংলাদেশে একটি বিশ্বস্ত আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান

ল্যাপটপ কেনার আগে যেসব বিষয় খেয়াল করতে হবে

আমার নোয়াখালী ডেস্ক
আমার নোয়াখালী ডেস্ক
আপডেটঃ : সোমবার, ৭ আগস্ট, ২০২৩
ল্যাপটপ কেনার আগে যেসব বিষয় খেয়াল করতে হবে
ল্যাপটপ কেনার আগে যেসব বিষয় খেয়াল করতে হবে

ল্যাপটপ বর্তমান সময়ে আমাদের দৈন্দদিন জীবনের কাজ-কর্ম, শিক্ষা, চিকিৎসা, বিনোদনসহ নানা প্রয়োজনে গুরুত্বপূর্ণ ব্যবহার্য জিনিসে রুপান্তর হয়েছে। বর্তমান সময়ে মার্কেটে কাজের ধরন ও প্রয়োজনীয়তার ভিন্নতার জন্য বিভিন্ন রকমের বিভিন্ন মানের অনেক কনফিগারেশনের ল্যাপটপ আছে। ল্যাপটপ বহন করার সুবিধার কারনে বর্তমান সময় অনেকেই ডেস্কটপ কম্পিউটার এর চাইতে ল্যাপটপ ব্যবহারের দিকেই বেশি ঝুঁকছে।

তবে হ্যাঁ ল্যাপটপ কিনতে গিয়ে অনেকেই অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। ল্যাপটপ কেনার সময় সঠিক সিদ্ধান্তের জন্য যে সকল বিষয়বস্তু মাথায় রাখতে হবে চলুন আজ তা জেনে নেই।

উদ্দেশ্য: আপনার ল্যাপটপের প্রাথমিক উদ্দেশ্য নির্ধারণ করুন। আপনি কি ওয়েব ব্রাউজিং, ইমেল এবং অফিসের কাজের মতো সাধারণ কাজের জন্য এটি ব্যবহার করছেন? অথবা গেমিং, ভিডিও এডিটিং বা প্রোগ্রামিংয়ের মতো আরও সংস্থান-নিবিড় কাজের জন্য আপনার কি এটির প্রয়োজন? আপনার উদ্দেশ্য জানা আপনাকে সঠিক স্পেসিফিকেশন বেছে নিতে সাহায্য করবে।

     প্রসেসর (CPU): এমন একটি প্রসেসর নির্বাচন করুন যা আপনার চাহিদা পূরণ করবে। মৌলিক কাজের জন্য, একটি Intel Core i5 বা AMD Ryzen 5 যথেষ্ট হওয়া উচিত। আরও চাহিদাপূর্ণ কাজের জন্য, একটি Intel Core i7 বা AMD Ryzen 7 বিবেচনা করুন।

     RAM: নৈমিত্তিক ব্যবহারের জন্য কমপক্ষে 8GB RAM এর লক্ষ্য রাখুন। আপনি যদি মাল্টিটাস্কিং করেন বা রিসোর্স-ইনটেনসিভ সফ্টওয়্যার চালান, তাহলে 16GB বা তার বেশি নির্বাচন করুন।

     স্টোরেজ: HDD (হার্ড ডিস্ক ড্রাইভ) এর পরিবর্তে SSD (সলিড স্টেট ড্রাইভ) সহ একটি ল্যাপটপ বিবেচনা করুন। SSD দ্রুত এবং আরো নির্ভরযোগ্য, যদিও তাদের কম সঞ্চয়স্থান থাকতে পারে। আপনার যদি আরও জায়গার প্রয়োজন হয়, একটি SSD একটি বাহ্যিক HDD বা ক্লাউড স্টোরেজের সাথে মিলিত একটি ভাল বিকল্প হতে পারে।

গ্রাফিক্স (GPU): নিয়মিত ব্যবহারের জন্য, সমন্বিত গ্রাফিক্স সাধারণত যথেষ্ট। কিন্তু গেমিং বা গ্রাফিক-নিবিড় কাজ গুলির জন্য, আপনি একটি NVIDIA GeForce বা AMD Radeon এর মতো একটি ডেডিকেটেড GPU বেছে নিতে চাইতে পারেন।

     ডিসপ্লে: আপনার পছন্দ অনুসারে একটি ডিসপ্লে সাইজ এবং রেজোলিউশন বেছে নিন। বড় ডিসপ্লেগুলি আরও ভাল ভিজ্যুয়াল অভিজ্ঞতা দেয়, যখন ছোটগুলি আরও বহনযোগ্য। সাধারণ ব্যবহারের জন্য, একটি সম্পূর্ণ HD (1920×1080) রেজোলিউশন আপনার জন্য যথেষ্ট হবে।

     ব্যাটারি লাইফ: ল্যাপটপের ব্যাটারি লাইফ বিবেচনা করুন, এটি গুরুত্বপূর্ন। বিশেষ করে যদি আপনার পাওয়ার আউটলেটগুলিতে অ্যাক্সেস ছাড়াই দীর্ঘ সময়ের জন্য এটির প্রয়োজন হয়।

পোর্টেবিলিটি: আপনার যদি বাহিরে যাতায়াত করতে ল্যাপটপ নিয়ে বা বিভিন্ন ভ্রমনে ল্যাপটপ নিয়ে যেতে হয় তাহলে বহনযোগ্যতার জন্য ওজন এবং আকার বিবেচনা করুন। পাতল ও কম ওজনের ল্যাপটপ দেখবেন।

 

     সংযোগ: ল্যাপটপে পর্যাপ্ত USB পোর্ট, একটি HDMI পোর্ট এবং আপনার প্রয়োজন হতে পারে এমন অন্যান্য প্রয়োজনীয় সংযোগ রয়েছে তা নিশ্চিত করুন৷

 

     বিল্ড কোয়ালিটি: দীর্ঘায়ু নিশ্চিত করতে টেকসই উপকরণ থেকে তৈরি ল্যাপটপের সন্ধান করুন।

 

     কীবোর্ড এবং টাচপ্যাড: যদি সম্ভব হয়, ল্যাপটপের কীবোর্ড এবং টাচপ্যাড ব্যবহার করে দেখুন তারা আপনার জন্য আরামদায়ক কিনা।

 

     অপারেটিং সিস্টেম: আপনার পছন্দ এবং সফ্টওয়্যার সামঞ্জস্যের উপর ভিত্তি করে Windows, macOS বা Linux এর মধ্যে বেছে নিন।

 

রিভিউ: ল্যাপটপের রিয়েল-ওয়ার্ল্ড পারফরম্যান্স এবং যেকোনো সম্ভাব্য সমস্যা সম্পর্কে ধারণা পেতে রিভিউ এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা জেনে নিবেন।

 

বাজেট: একটি বাজেট সেট করুন এবং সেই পরিসরের মধ্যে কম দামে ভালো ল্যাপটপ খুঁজে বের করার চেষ্টা করুন যা আপনার প্রয়োজনীয়তা পূরণ করবে।

 

ওয়ারেন্টি এবং গ্রাহক সহায়তা: প্রস্তুতকারকের দেওয়া ওয়ারেন্টি এবং গ্রাহক সহায়তা নিশ্চিত করবেন৷

 

মনে রাখবেন, আপনার জন্য সর্বোত্তম ল্যাপটপ হল সেই যেটি আপনার চাহিদা এবং পছন্দের সাথে সামঞ্জস্যপূর্ণ।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেইসবুকে আমার নোয়াখালী