• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন
শিরোনাম:
সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি সময় কাটায় যে দেশের মানুষ বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে বাংলাদেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার: মেঘনা ক্লাউডের কার্যক্রম শুরু নোবিপ্রবির সঙ্গে তুরস্কের পামুক্কালে বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর সেনবাগে ভোর রাতে ঘরে ঢুকে স্ত্রী,কন্যা ও শাশুড়িকে কুপিয়ে জখম বেগমগঞ্জ পার্ক থেকে অস্ত্র’সহ কিশোরগ্যাংয়ের ৫সদস্য আটক এইচ এম ইব্রাহিম এমপিকে জনশক্তি ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত করায় গণসংবর্ধনা বেগমগঞ্জে বাবার জানাজা শেষে ছেলের মৃত্যু  নুর নবী টিপু বিএ (অনার্স) এমএ কে উপজেলা চেয়ারম্যান হিসেবে দেখতে চায় বেগমগঞ্জবাসী পেমেন্ট খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানসমূহকে সম্মাননা দিল ডিজিটাল পেমেন্টে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা ট্রাস্ট সফট বিডি: বাংলাদেশে একটি বিশ্বস্ত আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান

ডাকসু নির্বাচন: এবার এক দাবিতে আন্দোলন করছে ছাত্রলীগ-ছাত্রদল!

আমার নোয়াখালী ডেস্ক
আমার নোয়াখালী ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯

দীর্ঘ ২৮ বছর পর প্রতীক্ষিত ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়ে গেল (১১ মার্চ) সোমবার। নির্বাচন শুরু হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই কারচুপির অভিযোগে এনে ভোট বর্জন করে ছাত্রলীগ ব্যতীত সকল ছাত্র সংগঠন। কিন্তু এবার লক্ষ্য করা গেল ছাত্রলীগ ও ছাত্রদল স্ব স্ব ক্ষেত্রে কার্যত একই দাবি করছে। তাদের দুটি সংগঠনই পুনঃনির্বাচনের দাবি করেছে। তবে ছাত্রলীগ সোমবার গভীর রাতে পুনরায় ভিপি নির্বাচনের দাবিতে মধ্যরাত থেকে ভিসির বাসভবনের সামনে আন্দোলন করছে। অন্যদিকে আজ মঙ্গলবার (১২ মার্চ) সকাল থেকেই ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করছে ছাত্রদল। কার্যত এই ফলাফলে খুশি হতে পারেননি শীর্ষ দুই ছাত্র সংগঠন ছাত্রলীগ ও ছাত্রদলের নেতাকর্মীরা। উভয়পক্ষই পুনঃনির্বাচনের দাবিতে আন্দোলন করছে।

ছাত্রদলের ভিপি প্রার্থী মোস্তাফিজুর রহমান সমাবেশে বলেন, গতকাল ডাকসুতে ৩০ ডিসেম্বরের মত ডাকাতির নির্বাচন হয়েছে। এ নির্বচনকে আমরা প্রত্যাখ্যান করছি এবং ভিসিসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আওয়ামী লীগ সমর্থিত সকল শিক্ষকদের পদত্যাগ দাবি করছি। ডাকসু নির্বাচনের জন্য যে কমিটি ঘোষণা করা হয়েছে সেটা পুনর্গঠন করে পুনঃতফসিল ঘোষণার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, ‘এটা ষড়যন্ত্রের নির্বাচন। রেজাল্ট পরিকল্পিত। তাই এ ফলাফল প্রত্যাখ্যান করছি।’ ছাত্রদলের পরবর্তী কর্মসূচি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আজকের কর্মসূচির পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।’

এর আগে ফলাফল ঘোষণার পরই ডাকসুর ভিপি নির্বাচিত নূরুল হক নূরকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানিয়ে জিএস পদে বিজয়ী কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, সাধারণ শিক্ষার্থীদের ইমোশনকে ব্যবহার করে রোকেয়া হলের প্রভোস্টের উপর হামলা চালিয়েছে। সাধারণ শিক্ষার্থীরা মামলা করেছে। আমরা ব্যবস্থা নেওয়ার দাবি জানাই। প্রতিক্রিয়াশীল গোষ্ঠী নিষিদ্ধ। আমরা এই ভোট পুনর্বিবেচনার দাবি জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) পদে নুরুল হক ও সাধারণ সম্পাদক (জিএস) পদে গোলাম রাব্বানী নির্বাচিত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সোমবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে উপাচার্য ও ডাকসুর সভাপতি মো. আখতারুজ্জামান এই ফলাফল ঘোষণা করেন। নুরুল হক কোটা সংস্কার আন্দোলনকারীদের নেতা হিসেবে পরিচিত। তিনি সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ থেকে নির্বাচন করেন। অন্যদিকে জিএস পদে নির্বাচিত গোলাম রাব্বানী বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক।

ঘোষিত ফলাফল অনুসারে ২৫ হাজারের কিছু বেশি ভোট প্রয়োগ হয়েছে। যা মোট ভোটারের ৫৯ শতাংশ। ভিপি পদে নুরুল হক পান ১১ হাজার ৬২ ভোট। এই নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ছিল ৪৩ হাজার ২৫৫ জন।


এই ক্যাটাগরির আরো নিউজ

ফেইসবুকে আমার নোয়াখালী